জেনারেশন গ্যাপ!!

            ছবি: রাজাঝির দিঘীর পাড়, ফেনী।


একটু বয়সের পার্থক্য আর আচার আচরণে ভিন্নতা দেখলে এখনকার ইয়াং জেনারেশন তাদের ব্যাকডেটেট ভাবতে শুরু করে। প্রত্যেকটা জেনারেশনই তাদের সময়ের যেমন পরিবেশ ছিল সেটাতেই অভ্যাস্ত থাকে। তাই অন্যদের চাল-চলনে একটু ভিন্নতা দেখলেই ভাবে যে সে কিছুই জানেনা বা উন্মাদ!!

প্রত্যেকটা জেনারেশনেরই কিছু কিছু ট্রেন্ড থাকে এবং সেটা সবাই মেনে চলে।  এভাবে মেনে চলতে চলতে তারা ভেবেই বসে যে তারা যা করছে সেটাই বেস্ট। 

যেমন আমাদের আগের জেনারেশনে ঢোলা শার্ট-প্যান্ট পড়া আর গোফ রাখার একটা ট্রেন্ড ছিল। আর এখনকার জেনারেশন এসব ভাবলেই তো হাসি পাবে।

আমাদের প্রজন্মের ৯০% ছেলেরাই হেয়ার কাটিং দিয়ে বাবা-মাকে কখনো খুশি করাতে পারেনা। কারণ বাবা-মায়েরা আগের জেনারেশনের মানুষ।  যারা কিনা হিরো ওয়াসিমের ফিতা করা চুলের ট্রেন্ড ফলো করে এসেছে। তাই হঠাৎ কিছুটা ভিন্নতা দেখলে মেনে নিতে পারেনা। কিন্তু তাই বলে এই প্রজন্ম তো আর সেভাবে চুল কাটবেনা। কারণ যুগের সাথে তাল মিলিয়ে প্রত্যেকেই চলতে চায়। 

হয়তো আমরাও আমাদের জেনারেশনের চলমান ট্রেন্ডগুলোও এভাবেই পরবর্তী জেনারেশনের ঘাড়ে জোর পূর্বক চাপিয়ে দেয়ার চেষ্টা করবো আর বুঝাবো যে এটাই বেস্ট,
আর তারা আমাদের ভাববে ব্যাকডেটেট!!

আসলে ব্যাকডেটেট কোন প্রজন্মই নয়, সমস্যা হচ্ছে আমরা সবাই নিজেদের প্রজন্মকেই সেরা প্রজন্ম ভাবি। তাই নতুন প্রজন্মের কোন নতুন ট্রেন্ড  বা পুরোনো প্রজন্মের ট্রেন্ডগুলো আমরা আপন করে নিতে পারিনা।

অশালীন বা দৃষ্টিকটু কোন বিষয় ছাড়া প্রত্যেক জেনারেশনেরই উচিত নতুন জেনারেশনের ট্রেন্ডকে মেনে নেওয়া।

Comments

Post a Comment

Popular posts from this blog

ফ্রেন্ডস ট্রাভেলের সাজেক ভ্রমণ

আপনার ভাবনা কী সবসময়ই সঠিক?